রমণী
- রিঙ্কু মন্ডল ০২-০৫-২০২৪

তুমিই হলে সৃষ্টি কর্তা
তুমিই ধ্বংসের মূল।
তোমার জন্যই চলে দেশ
তুমিই করো শেষ।
তুমিই হলে জননী আমার
মাসি-পিসি-বোন-দিদি
কিংবা ঘরনি।
তোমার জন্যই সুখে থাকি
দুঃখের কারণও তুমি।
তোমার জন্য কত কাপুরুষ
হয়ে গেছে পুরুষ।
কত মহাপুরুষ আবার
হয়েছে সর্ব হারা।
মায়ের রূপে তুমি
করেছ অসুর বধ
স্ত্রী রূপে তুমি
করেছ স্বামী রোধ।
বোন রূপে তুমি
দিয়েছ কপালে ফোঁটা
কখনও বা বেঁধেছ
সুন্দর রাখিটা।
কখনও বা তুমি
বধূ হয়ে আসো
ঘর খানাকে
আলো করে রাখো।
তুমি হলে রমণী
কর্ম সবই পারো।
তবুও গৃহবধূ হয়ে
ঘরকে আলো করো।

এত কিছু করেও
কখনও আবার তুমি
করো এমন ছলনা
যাতে ধ্বংস হয়
পুরুষদের সব কল্পনা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।